জীবনমান উন্নয়নের শিক্ষাগ্রহণ করতে হবে: প্রধানমন্ত্রী

0
28
শিক্ষক ও শিক্ষার্থীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের শিক্ষকরা যেমন শিক্ষা দেবেন, শিক্ষার্থী যারা তাদেরও উপযুক্ত শিক্ষাগ্রহণ করতে হবে। শিক্ষাটা মানে শুধু কেতাবি শিক্ষা না, জীবনমান উন্নয়নের শিক্ষাগ্রহণ করতে হবে।
শনিবার (০১ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয় রোকেয়া হলের ছাত্রীদের আবাসনের জন্য ৮৮ কোটি টাকা ব্যয়ে নবনির্মিত ১১ তলা ‘৭ মার্চ ভবন’ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
প্রথানমন্ত্রী বলেন, শিক্ষার্থীরা যে শিক্ষাগ্রহণ করবে তার সুফল যেনো আবার সাধারণ মানুষ পায়। সেদিকেও বিশেষ ভাবে দৃষ্টি দিতে হবে।
শিক্ষার্থীদের নিয়ম-শৃঙ্খলা মেনে চলার পরামর্শ দিয়ে তিনি বলেন, উচ্ছৃঙ্খলতা কখনও গ্রহণযোগ্য নয়। সবাইকে নিয়ম মেনে চলতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করতে হলে নিয়ম মেনে আচরণ করতে হবে।
আগামী প্রজন্মকে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করা এবং নিজেদের সেভাবে গড়ে তোলার আহ্বান জানিয়েছেন শেখ হাসিনা বলেন, আমরা চাই আমাদের ছেলে-মেয়েরা সব দিক থেকে এগিয়ে যাক। তাদের জীবন মান উন্নত হোক। তারা দেশকে এগিয়ে নিয়ে যাক।
তিনি আরও বলেন, আমাদের তো সময় শেষ, এরপর প্রজন্মের পর প্রজন্ম আসবে তারা যেনো মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশকে গড়ে তোলে।
এর আগে সকাল সাড়ে ১০টায় ভবনটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য ড. মো. আখতারুজ্জামান, উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুসহ ঢাবি প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানীসহ অন্যরা উপস্থিত ছিলেন।
রোকেয়া হলের ‘৭ মার্চ ভবন’ ১১ তলাবিশিষ্ট। এ ভবনে প্রায় এক হাজার ছাত্রী আবাসন সুবিধা পাবেন। নতুন এ হল উদ্বোধনের পাশাপাশি প্রধানমন্ত্রী তরুণ শিক্ষকদের আবাসনের জন্য নির্মিত শহীদ আবুল খায়ের ভবন, এমবিএ ভবন (ইস্টার্ন উইং), চতুর্থ শ্রেণির কর্মচারীদের জন্য বঙ্গবন্ধু টাওয়ার ও জ্যেষ্ঠ শিক্ষকদের জন্য নির্মিত আবাসিক ভবনের ফলক উন্মোচন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here