এক হাজার বছরের পুরনো মসজিদের সন্ধান

0
253

প্রাচীন মসজিদটির সন্ধান মিলেছে আল আইন এলাকায় নির্মাণাধীন শেখ খলিফা মসজিদের নিকটবর্তী এলাকায়। সেখানে তিনটি ভবনের সন্ধান পাওয়া গেছে। এগুলো নবম থেকে ১০ম শতকে নির্মিত বলে ধারণা করা হচ্ছে। এসব ভবনের মধ্যে একটি ভবন এই মসজিদ। আব্বাসিদ খেলাফতের সময় এ মসজিদ নির্মিত হয় বলে জানিয়েছেন প্রত্নতত্ত্ববিদরা। রেডিওকার্বন পরীক্ষাতেও বিষয়টির প্রমাণ মিলেছে।

সম্প্রতি দুবাইতে একটি প্রাচীন মসজিদের সন্ধান মিলেছে। ইসলাম ধর্মের শুরুর দিকে সৌদি আরব থেকে যখন দুবাইতে ইসলামের পদার্পণ ঘটে তখনই মসজিদটি নির্মিত হয় বলে প্রত্নতত্ত্ববিদরা জানিয়েছেন।

মসজিদটি এক হাজার বছরেরও পুরনো বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

স্থাপনাটিতে আবুধাবির সংস্কৃতি ও পর্যটন বিভাগের প্রত্নতত্ত্ববিদরা অনুসন্ধান চালাচ্ছেন। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মোহাম্মদ খালিফা আল মুবারক বলেন, মসজিদটির সন্ধান পাওয়া প্রমাণ করে এ অঞ্চলের সমৃদ্ধ ইতিহাসের বিষয়টি। এ অঞ্চলে ইসলামের শেকড় অনেক গভীর বলেও তিনি মন্তব্য করেন।

সংযুক্ত আরব আমিরাতে এত পুরনো মসজিদের সন্ধান আগে পাওয়া যায়নি। এ কারণে এটি সে অঞ্চলের এখন পর্যন্ত প্রাপ্ত সবচেয়ে পুরনো মসজিদ বলে দাবি করছেন দুবাই কর্তৃপক্ষ।

ছোট মসজিদটি কাঁদামাটির ইট দিয়ে নির্মিত। মসজিদটিতে মিহরাব রয়েছে (মক্কার দিকে মুখ করা ইমামের দাঁড়ানোর স্থান)। এছাড়া এর ভেতরে ও বাইরে নামাজ পড়ার জন্য বর্তমান সময়ের মসজিদের মতোই ব্যবস্থা রয়েছে।

সে অঞ্চলে অবশ্য প্রায় তিন হাজার বছরের পুরনো একটি সেচ ব্যবস্থার সন্ধান পাওয়া গেছে। সেখানকার অধিবাসীদের পানির চাহিদা মেটাতে এটি ব্যবহৃত হত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here