আজ আফগানিস্তানদের বিপক্ষে মুশফিক খেলবে না

0
259

সোমবার এশিয়া কাপে শ্রীলঙ্কাকে হারিয়ে ‘বি’ গ্রুপের ফয়সালা করে দিয়েছে আফগানিস্তান। প্রথম ম্যাচে বাংলাদেশ হারিয়েছিল শ্রীলঙ্কাকে। প্রথম তিন দিনের মধ্যে দুটি ম্যাচ হেরেই টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে পাঁচ বারের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। সুপার ফোরে উঠেছে বাংলাদেশ ও আফগানিস্তান।ম্যাচের পরও যায়নি মুশফিকের ব্যথা। এমনিতে যিনি কখনও ঐচ্ছিক অনুশীলনও মিস করেন না, সেই মুশফিক সোমবার অনুশীলন করতে পারেননি ব্যথার তীব্রতায়। মূলত এরপরই তাকে বিশ্রাম দেওয়ার কথা জোড়ালো ভাবে ভাবতে শুরু করেছে দল।

চূড়ান্ত সিদ্ধান্ত যদিও হবে ম্যাচের আগের দিন। তবে আফগানদের চ্যালেঞ্জ সামলাতে শেষ পর্যন্ত তামিমের পাশাপাশি মুশফিককে না পাওয়ার সম্ভাবনা বেশ প্রবল।

পাঁজরের ব্যথার কারণে বেশ কবারই বেশ ধুঁকেতে হয়েছে মুশফিককে। কিন্তু হাল ছাড়েননি। দেড়শ বলের ইনিংসটিই গড়ে দিয়েছিল বাংলাদেশের জয়ের ভিত।

একেকটি শট খেলেছেন আর ব্যথায় হাত চেপে ধরেছেন বুকে। মুখে ফুটে উঠছে যন্ত্রণার ছাপ। শ্রীলঙ্কার বিপক্ষে দুর্দান্ত সেঞ্চুরির ম্যাচে মুশফিকুর রহিম খেলেছেন পাঁজরে ব্যথা নিয়ে। গ্রুপের শেষ ম্যাচে যেহেতু হিসাব-নিকাশ আছে খুব সামান্যই, আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটিতে তাই মুশফিকুর রহিমকে বিশ্রাম দেওয়ার কথা ভাবছে দল।

মুশফিককে বিশ্রাম দেওয়ার সুযোগ করে দিচ্ছে দুই দলের গ্রুপের নির্ধারিত হয়ে যাওয়াই। বৃহস্পতিবার আবু ধাবিতে আফগানদের মুখোমুখি হবে বাংলাদেশ। গ্রুপ চ্যাম্পিয়ন ও রানার্সআপ নির্ধারণ হওয়া ছাড়া দৃশ্যত আর কোনো হিসাব নেই এই ম্যাচে।

বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট তাতে একটু স্বস্তির নিশ্বাস ফেলার সুযোগ পাচ্ছে। তামিম ইকবাল ছিটকে গেছেন চোট নিয়ে। মুশফিকও না খেলা মানে দলের সেরা দুই ব্যাটসম্যানকে ছাড়া মাঠে নামা। তবে ম্যাচের ওজন কম বলেই এটা ভাবতে পারছে দল।

গত শনিবার টুর্নামেন্টের প্রথম ম্যাচের আগে মুশফিকের পুরোনো পাঁজরের ব্যথা মাথাচাড়া দিয়ে ওঠে আবার। এক পর্যায়ে খেলা নিয়েও জমেছিল শঙ্কার মেঘ। শেষ পর্যন্ত ব্যথানাশক নিয়ে ম্যাচটি খেলেছেন মুশফিক। শুরুর বিপর্যয় থেকে বাংলাদেশকে উদ্ধার করেছেন ১৪৪ রানের অসাধারণ ইনিংসে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here