আম সংগ্রহ ও পাল্পিং কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন

0
246
নাটোর প্রতিনিধি : নাটোরে প্রাণ এগ্রো লিমিটেডের ফ্যাক্টরীতে আম সংগ্রহ ও পাল্পিং কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।
এ উপলে সোমবার শহরের একডালাস্থ প্রাণ এগ্রো লিমিটেডের ‘মান ভবনে’ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার স্থানীয় সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।
মত বিনিময় সভায় প্রাণ এগ্রো লিমিটেডের কারখানার জেনারেল ম্যানেজার হযরত আলী জানান, চলতি মওসুমে ৬০ হাজার মেট্রিক টন আম কেনার লমাত্রা নিয়ে ২৮মে থেকে এই আম সংগ্রহ কার্যক্রম শুরু করা হয়েছে। এ কার্যক্রম চলবে আমের সরবরাহ থাকা পর্যন্ত। এতে ১শ’ কোটি টাকার উপরে আম কেনা হবে।
আগে দেশের বিপুল পরিমান আম পচে নষ্ট হয়ে যেত কিন্তু প্রাণ কোম্পানী আম ক্রয় করার ফলে এখন আর আম নষ্ট হয় না। এতে করে দেশের আর্থ সামাজিক উন্নয়নের ক্ষেত্রে এই কার্যক্রম গুরুত্বপুর্ন ভুমিকা রাখছে। নাটোরে প্রাণ এগ্রো লিমিটেডের কৃষিভিত্তিক শিল্প কারখানা গড়ে ওঠায় সরাসরি কারখানায় প্রায় ৭ হাজার লোকের কর্ম সংস্থান হয়েছে।
এছাড়া আমের মৌসুমে বাড়তি আরোও দুই থেকে তিন হাজার শ্রমিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে যার প্রায় ৯০ ভাগ নারী। নাটোর, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, দিনাজপুর, মেহেরপুর এবং সাতীরার প্রাণ এর প্রায় ১৬ হাজার চুক্তিবদ্ধ আম চাষীর কাছ থেকে এই আম সংগ্রহ করা হবে।
প্রাণ এর কৃষি হাবের মাধ্যমে আম চাষীদের স্বল্পমূল্যে উন্নত জাতের আমের চারা প্রদান, সার, কীটনাশক ব্যবহার, রোপন প্রক্রিয়া, ও গাছ থেকে আম সংগ্রহ সম্পর্কে প্রশিণ প্রদান করা হচ্ছে। মত বিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রাণের অ্যাসিস্টেন্ট জেনারেল ম্যানেজার (পিআর) জিয়াউল হক, কন্ট্রাক্ট ফার্মিং বিভাগের সিনিয়র ম্যানেজার কামরুজ্জামান, কারখানার সিনিয়র ম্যানেজার আব্দুল কাদের সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ। মত বিনিময় সভা শেষে ফ্যাক্টরিতে আম থেকে পাল্প সংগ্রহ প্রক্রিয়া দেখান হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here