মানবতার জন্য কাজ করছে বাংলাদেশ: ব্রিটিশ মন্ত্রী

0
109

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা জনগণকে আশ্রয় দিয়ে বাংলাদেশ মানবতার একটি উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে বলে মন্তব্য করেছেন এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের পররাষ্ট্র এবং কমনওয়েলথ বিষয়ক ব্রিটিশ প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড এমপি।

তিনি বলেন, বাংলাদেশ মানবতার জন্য কাজ করছে এবং ব্রিটেন বাংলাদেশের কাছে কৃতজ্ঞ।

রোববার (১ জুলাই) সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে তার অফিসকক্ষে এক বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন মার্ক ফিল্ড।

ব্রিটিশ প্রতিমন্ত্রী বলেন, আমি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছি এবং সেখানে বাস্তব অবস্থা প্রত্যক্ষ করেছি। আন্তর্জাতিক সম্প্রদায় বাংলাদেশের পাশে আছে এবং এ ব্যাপারে ব্রিটেন সার্বিক সহযোগিতা অব্যাহত রাখবে।

বাংলাদেশের সঙ্গে তার দেশের সুদীর্ঘ অর্থনৈতিক সম্পর্কের কথা উল্লেখ করে তিনি বলেন, দ্বিপক্ষীয় বাণিজ্য অব্যাহত থাকবে এবং এমনকি ব্রেক্সিট-এর পর তা আরও জোরদার হবে।

মার্ক ফিল্ড বলেন, বর্তমানে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য চার বিলিয়ন মার্কিন ডলারের কাছাকাছি পৌঁছেছে এবং ব্রিটেন বাংলাদেশী পণ্য রপ্তানিতে তৃতীয় বৃহত্তম দেশ।

এসময় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় অর্থনৈতিক সম্পর্ক জোরদার হওয়ায় এমনকি ব্রেক্সিট-এর পরও ব্রিটেনের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য বৃদ্ধি পাবে।

বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হলে ব্রিটেন জিএসপি প্লাস সুবিধা প্রদান করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এ সময় আরো উপস্থিত ছিলেন, বাণিজ্য সচিব শুভাশিস বসু ও ঢাকায় ব্রিটিশ হাইকমিশনের কর্মকর্তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here