কেন তাঁর এত দাম বোঝালেন নেইমার

0
198

 টমাস মুলার, লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো, আন্দ্রে ইনিয়েস্তার পর কী এবার নেইমারের ছিটকে যাওয়ার পালা? গোটা ফুটবল দুনিয়ায় এই আলোচনা উঠেছিল। সত্যি কথা বলতে, এবারের বিশ্বকাপ নিয়ে ফুটবলবোদ্ধাদের ভবিষ্যতবাণী কাজে আসছে না।

‘তথাকথিত’ ছোট দলগুলোর সাথে বড় দলগুলোর পার্থক্য ঘুচিয়ে দিয়েছে রাশিয়া বিশ্বকাপ। তাই কেউ জোর দিয়ে বলার সাহস পায়নি মেক্সিকোর সঙ্গে ব্রাজিল জিতবে। তাছাড়া এই দলটিই তো প্রথম ম্যাচেই হারের স্বাদ দিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানিকে। খেলা দেখতে বসার আগে ব্রাজিল সমর্থকদের বুকে দুরু দুরু ভাবটা ছিলই।

কিন্তু নিন্দুকের মুখে ঝামা ঘষে মেক্সিকান ওয়েভ থামিয়ে দিলেন নেইমার। অঘটনে শামিল হতে নয়, তাঁরা রাশিয়া এসেছেন হেক্সা জয়ের শপথ নিয়ে৷ দাপটের সঙ্গে কোয়ার্টারে পৌঁছে সেই বার্তাই যেন দিয়ে গেল তিতের দল। আর নেইমার আরও একবার বুঝিয়ে দিলেন কেন তিনি বিশ্বের সবচেয়ে দামি খেলোয়াড়।

তবে মেক্সিকোকে যে ব্রাজিল সহজেই পরাভুত করতে পেরেছে তা কিন্তু বলা যাচ্ছে না।  মরাবাঁচার লড়াইয়ে নিজেদের নিংড়ে দিয়ে চেষ্টা করেছে মেক্সিকো। প্রথমার্ধে কেউ কাউকে এক ইঞ্চিও ছাড়েনি। আক্রমণ আর প্রতি আক্রমণের পালা চলেছে লাগাতার৷ কঠিন পরীক্ষার মুখে পড়তে হলো দুই দলেরই ডিফেন্ডার ও গোলকিপারদের৷

রোববারের দুই ম্যাচের পর কি তবে এদিনও ম্যাচ গড়াবে অতিরিক্ত সময়ে? বিরতিতে এ প্রশ্নই ঘুরপাক খাচ্ছিল দর্শকদের মনে৷ তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই সাম্বার রঙে রঙিন হলো সামারা এ্যারিনা৷ উইলিয়ানের পাস থেকে শুধু পাঁ ছুঁয়ে দিলেন নেইমার। তাঁর আগে নেইমারই যেভাবে উইলিয়ানকে পাসটা দিলেন সেটা ছিল দেখার মতো।

এরপর বদলি হিসেবে নামা রবার্ত ফিরমিনোও নেইমারের স্টাইলেই শুধু পা ছুঁলেন। তবে তাঁর আগে অসাধারণ পাসটি দিয়েছেন সেই নেইমারই। সময় যত গড়াচ্ছে নিজের খোলনলচে বদলাচ্ছেন ব্রাজিলিয়ান সুপারস্টার। হয়ে উঠছেন প্রতিপক্ষের জন্য ভয়ঙ্কর।

তবে মেক্সিকান গোলকিপার ওচোয়া দারুণ কিছু সেভ করে দলকে লজ্জাজনক হারের হাত থেকে বাঁচিয়ে দিয়েছেন৷ মেক্সিকোর সঙ্গে ৫০ বারের সাক্ষাতে ২৩ বারই জয়ী হয়েছে ব্রাজিল৷ সেই আত্মবিশ্বাস তো ছিলই৷ সঙ্গে ছিল অঘটন রুখে দেওয়ার তাগিদ৷ দুয়ে মিলেই এদিন এল প্রত্যাশিত জয়৷ তবে ব্রাজিলকে দেখে মনে হয়েছে, ঝুলিতে আরও কিছু স্কিল ও স্ট্র্যাটেজি লুকিয়েই রাখলেন তিতে৷ যা শেষ আটে বেলজিয়াম বা জাপানের বিরুদ্ধে বের করবেন৷ মেসি বা রোনালদো নন রাশিয়া বিশ্বকাপকে এখনও বর্ণিল করে রাখলেন নেইমারই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here