টস জিতে বোলিং এ বাংলাদেশ

0
231
আজ টাইগারদের সম্ভাব্য একাদশঃ

লিটন দাস, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদি হাসান মিরাজ, মাশরাফি বিন মোর্তুজা (অধিনায়ক), নাজমুল ইসলাম অপু, আবু হায়দার রনি।

প্রথম দুই ওয়ানডেতে দাপুটে জয়ে সিরিজ জয় নিশ্চিত করেছে বাংলাদেশ। তৃতীয় ও শেষ ওয়ানডে জিতে জিম্বাবুয়েকে বাংলাওয়াশের স্বাদ দিতে চান টাইগাররা।

সেই লক্ষ্য পূরণে টস ভাগ্যকে পাশে পেলেন তারা। জিতেছেন স্বাগতিক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। শিশিরের কথা মাথায় রেখে আগে ফিল্ডিং নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপুর আড়াইটায়।

টানা তৃতীয় ও সব মিলিয়ে চতুর্থবার জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার সামনে বাংলাদেশ। মাশরাফি জানিয়েছেন, একাদশ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা যাই হোক জয় দিয়ে সিরিজ শেষ করতে চান তিনি।

আজ বিশ্রামে যাওয়ার ব্যাপারে পরিষ্কার করে জানিয়ে দিলেন মাশরাফি

মাশরাফি বিশ্রাম নেওয়ার পক্ষে নন। তিনি বরং খেলতে চান প্রতিটি ওয়ানডেতে। যদিও চোটাঘাত আছে শরীরে। তবুও মাশরাফি থামতে চান না। তার ইচ্ছে তিনি যতদিন বাংলাদেশ দলের হয়ে খেলার জন্য সুযোগ পাবেন ততদিন খেলতে চান। আজ জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ওয়ানডে খেলতে দুপুরে মাঠে নামবে মাশরাফি দল।

আজ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশের টাইগাররা। ইতিমধ্যেই প্রথম দুই ম্যাচে দুর্দান্ত জয় তুলে নিয়ে সিরিজ জয় নিশ্চিত করেছে বাংলাদেশ।

এদিকে আজ সিরিজের শেষ ওয়ানডে খেলতে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বেলা ০২:৩০ টায় শুরু হওয়া ম্যাচে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করতেই মাঠে নামবে টাইগাররা। এদিকে আজকের ম্যাচ জিতে হোয়াইটওয়াশ এড়ানোই হবে সিরিজ মূল লক্ষ্য জিম্বাবুয়ের জন্য।

এদিকে গতকাল দুপুরে আড়মোড়া ভাঙতে ভাঙতে সংবাদমাধ্যমের সামনে এলেন মাশরাফি। দ্বিতীয় ওয়ানডের পর সামাজিক যোগাযোগমাধ্যমে গুঞ্জন উঠেছে সিরিজের শেষ ম্যাচ বিশ্রাম নিতে পারেন র নয়।

বৃহস্পতিবার সাংবাদিকদের মাশরাফি বলেন, ‘এশিয়া কাপে আমরা ভালো খেলেছি। দল ফিরেছে চার সপ্তাহ আগে। জিম্বাবুয়ের সঙ্গে পরপর দুই ম্যাচ জিতে খেলোয়াড়দের আত্মবিশ্বাস আরও বেড়েছে। এটা ধরে রাখতে হবে। তাই আমরা ৩-০ ব্যবধানেই সিরিজ শেষ করতে চাই। সিরিজতো জিতে গেছি। যদি শেষ ম্যাচটাও জিততে পারি, তাহলে আরও ভালো হবে।’

জিম্বাবুয়ের বিপক্ষে আজ জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে নিয়মরক্ষার ম্যাচেও জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামবে টাইগাররা। কোনো ছাড় দিতে রাজি নন অধিনায়ক মাশরাফি মুর্তজা। শেষ ম্যাচটি জিতে ৩-০ ব্যবধানে সিরিজ শেষ করা তার লক্ষ্য।

ব্যাটসম্যানদের ধারাবাহিক পারফরম্যান্সের ওপর গুরুত্ব দিয়ে মাশরাফি বলেন, ‘ধারাবাহিক হতে হবে। কাল (বুধবার) দু’জন শতক মিস করেছে। এমন না যে তারা খুব ভালো বলে আউট হয়েছে। তারা সুযোগ হাতছাড়া করেছে। আশা করি পরেরবার করবে না।’

সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে লিটন দাস ৮৩ আর ইমরুল কায়েস ৯০ রানে আউট হন।

মাশরাফি বলেন, ‘একটু ধৈর্য ধরে খেললে সহজেই ইমরুল ও লিটন সেঞ্চুরি পেতে পারত। ইমরুল ৮০ থেকে ৯০ রানের মধ্যে যে স্টাইলে ব্যাটিং করল, ৯০ থেকে আবারও শট খেলতে গেছে। সুযোগ কাজে লাগানো উচিত। দ্বিতীয় ম্যাচেও শূন্য রানে আউট ফজলে মাহমুদ রাব্বিকে আরেকটি সুযোগ দেয়া উচিত বলে মনে করেন অধিনায়ক। মাশরাফি বলেন, ‘রাব্বির দুর্ভাগ্য। এরকম আমার সঙ্গে হলে আমারও খুব খারাপ লাগত। আমি মনে করি, সে যদি আরকেটি সুযোগ পায় সেক্ষেত্রে আমি কিছু মনে করব না। তার আরেকটা সুযোগ প্রাপ্য। বাকিটা নির্বাচকরা দেখবেন।’

ব্যাটিংয়ের পর বোলিংয়েও সাইফউদ্দিনের চমক প্রসঙ্গে টাইগার অধিনায়ক বলেন, ‘এই জায়গায় আমরা অনেকদিন ধরে তাকিয়ে আছি একজন বোলিং অলরাউন্ডারের জন্য। আপনি যদি ইংল্যান্ডের দিকে তাকান অনেক ম্যাচে চারজন পেসারের প্রয়োজন হতে পারে। সাইফউদ্দিন ব্যাটিংয়ে যদি ফর্মে থাকে, সাতে যদি ব্যাটিং করে তাহলে দলের জন্য অনেক বড় নির্ভরতার জায়গা হবে। তাকে অনেক দিন ধরেই নজরে রাখা হয়েছিল এই জায়গার জন্য। তার পারফরম্যান্স স্বস্তির।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here