যোগ্য দল হিসেবে সিরিজি জিতেছে ইংল্যান্ড

0
147

বিদেশের মাটিতে আরও একটা টেস্ট সিরিজে হারতে হল কোহলিকে। সিরিজ হারের পর বড় অসহায় দেখাচ্ছিল কোহলিকে। এজবাস্টনে প্রথম টেস্টটা  হেরেছিলেন ৩১ রানে। আর সাউদাম্পটনে ৬০ রানে। দুটিতেই তীরে এসে তরী ডুবিয়েছে ভারত। চার টেস্টের মধ্যে দুটো ক্লোজ ম্যাচ হেরে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ খোয়ালো ভারত। হারের পর কোনও অজুহাত না দিয়ে সরাসরি বিরাট জানিয়ে দেন, চাপ নিতে না পেরে হারতে হয়েছে।

ম্যাচ শেষে কোহলি বলেছেন, ইংল্যান্ড যোগ্য দল হিসেবেই সিরিজ জিতেছে। তবে কণ্ঠে কিছুটা আফসোস নিলে বলেন, ” প্রথম ইনিংসে আমরা একটা সময় ২ উইকেটে ১৪২ রান তুলেছিলাম, সেখান থেকে আমাদের স্কোরটা অন্তত ৩৫০ হতে পারত। আমি আর পূজি যখন ব্যাট করছিলাম, খুব ভাল পজিশনে ছিলাম আমরা। আমি যদি আরও কিছুক্ষণ উইকেটে থাকতে পারতাম, বা পূজির সঙ্গে যদি আমাদের কারও দুটো পার্টনারশিপ হত, তাহলেও আমাদের লিডটা অনেক ভাল হত। তাহলে দ্বিতীয় ইনিংসে এত রানের বোঝা থাকত না। সেটা হয়নি বলেই আমাদের হারতে হল।”

জেতার জন্য ২৪৫ রানের লক্ষ্য কি খুক কঠিন ছিল / এ মন প্রশ্নের উত্তরে তিনি বলেন, “৫০-৫০ তো ছিলই। বল যেভাবে ঘুরছিল তাতে টার্গেটটা চ্যালেঞ্জিং ছিল। আমাদের মনে হয়েছিল একটা সুযোগ আছে। কিন্তু তার জন্য শুরুটা ভাল হতে হত। সেই শুরুটা হয়নি, ওরা আগাগোড়া চাপে রাখার সুযোগ পেয়ে যায়। রান তাড়া করাটা কঠিন ছিল ঠিকই। আমি আর রাহানে এক একটা বল ধরে খেলছিলাম। জানতাম একটা উইকেট পড়ে গেলেই আমাদের চাপে পড়ে যেতে হবে। আমরা ভালোই খেলছিলাম। তবে যেভাবে ইংল্যান্ড ম্যাচে ফিরে এল তাতে ওদের কৃতিত্ব দিতেই হবে।” “ওভাল টেস্টেও আমাদের হৃদয় দিয়ে খেলতে হবে”-ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ হারের পর এমনটাই বললেন ভারত অধিনায়ক।

এক ম্যাচ বাকি থাকতে ইংল্যান্ডে সিরিজ হারল ভারত। টেস্টের এক নম্বর দলের বিদেশের মাটিতে সিরিজ হারের ধারা অব্যাহত থাকল। ট্রেন্ট ব্রিজে কামব্যাক করলেও দক্ষিণ আফ্রিকার পর ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ হারতে হল ভারতকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here