ভুত ঘর: মাদার’স ওয়াক্স মিউজিয়াম

0
659

সাজেদা হক: কলকাতায় বেড়াতে যান অনেকেই। কিছুদিন আগে আমরাও চারজন নারী সাংবাদিক। শুধুই ঘুরতে যাওয়া এই ট্যুর নিয়ে লিখবো অন্যদিন। আজ কলম ধরেছি মাদার’স ওয়াক্স মিউজিয়াম নিয়ে।

আমি নিশ্চিত, যারাই কলকাতা যান, তারা অন্তত একবার ঘুরে আসেন মাদার’স ওয়াক্স মিউজিয়াম। আমাদের ছোট দলটিও ঘুরতে গিয়েছিলাম এখানে। আপনারা এও জানেন যে মাদার’স ওয়াক্স মিউজিয়াম হল কলকাতার নিউ টাউনে অবস্থিত একটি মোম শিল্পকর্মের জাদুঘর।

২০১৪ সালের নভেম্বর মাসে প্রতিষ্ঠিত এই জাদুঘরটিই ভারতের প্রথম মোমশিল্পের জাদুঘর। এটি মাদাম তুসো জাদুঘরের আদলে নির্মিত।

বর্তমানে এখানে ১৯ জনের বেশি ব্যক্তির মোমের মূর্তি রয়েছে। জাদুঘরটি মাদার টেরিজার নামাঙ্কিত।

বর্তমানে এই জাদুঘরে যাঁদের মূর্তি আছে, তাঁরা হলেন রামকৃষ্ণ পরমহংস, মহাত্মা গান্ধী, মাদার তেরেসা, রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, স্বামী বিবেকানন্দ, এ. পি. জে. আব্দুল কালাম, প্রণব মুখোপাধ্যায়, জগদীশচন্দ্র বসু, অমিতাভ বচ্চন, কিশোর কুমার, লতা মঙ্গেশকর, মান্না দে, কপিল দেব, সৌরভ গঙ্গোপাধ্যায়, শাহরুখ খান, মিঠুন চক্রবর্তী, দিয়েগো মারাদোনা, বিরাট কোহলীর।

মাদার’স ওয়াক্স মিউজিয়ামে একখন্ড জায়গা দখল করে দ্যূতি ছড়াচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আছেন শরৎচন্দ্র, বিদ্যাসাগর, রাজা রামমোহন রায়, সুভাষ চন্দ্র বোসসহ আরো অনেকে।

এখানে বলিউডের মতো হলিউড তারকাদের ভীড়ও কম নয়। এঞ্জেলীনা জোলির ঠিক পিঠ ঘেঁষেই দাঁড় করিয়ে রাখঅ হয়েছে টম ক্রুজকে। আছেন ক্যাপ্টেন স্প্যারো, অড্রে হেপবার্ণ, মিস্টার বিনসহ আরো পরিচিতসব তারকারা।

ছোটদের জন্য আয়োজনটাও বেশ জমকালো ও চমকপ্রদ। হ্যারি পটারতো আছেনই। এছাড়াও যাদু, মোটু-পাতলুসহ জনপ্রিয় সব কার্টুন চরিত্র দাঁড়িয়ে আছে মোমমূর্তি রূপে। সবচেয়ে ভয়ঙ্কর হলো ভূতঘরটি। যার ভিডিও ক্লিপটি এই লিংকে পেয়ে যাবেন।

লিংক:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here