একাত্তুরের সেপ্টেম্বরনামা (৯)

0
198

সালাহ উদ্দিন:  ১৯৭১ সালের ২১ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠক স্বাধীন বাংলাদেশের পক্ষে বক্তব্য পেশের জন্য স্বাধীন বাংলার পক্ষ হতে ১৬ সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধিদলের ১১ জন সদস্য মুজিবনগর হইতে নিউনিয়র্ক পথে নয়াদিল্লী রওয়ানা হন।

প্রতিনিধিদলের অপর ৫ জন সদস্য ইতিমধ্যেই নিউইয়র্ক পৌঁছেছেন। বাংলাদেশ সীমান্তে জাতিসংঘ পর্যবেক্ষক নিযুক্তির প্রস্তাব, জল্লাদ ইয়াহিয়া কর্তৃক সুকৌশলে বাংলাদেশ প্রশ্নে বিশ্বজনমত বিভ্রান্ত করার প্রয়াস এবং আপোষের জন্য বিভিন্ন দেশের দুয়ারে দুয়ারে মধ্যস্থতার ধর্ণার জবাবদানের জন্যই বাংলাদেশ প্রতিনিধি দল নিউইয়র্কে যাইতেছেন। শেষ মুহূর্তে দলে আবুল হাসান মাহমুদ আলীকে অন্তর্ভুক্ত করা হয়।

এদিকে, জাতিসংঘ সাধারন পরিষদের ২৬ তম অধিবেশনে যোগ দেয়ার জন্য পাকিস্তান প্রতিনিধিদলের দলনেতা মাহমুদ আলী নিউইয়র্ক পৌঁছেছেন। সেখানে তাহার জন্য কঠোর নিরাপত্তা বেবস্থা নেয়া হয়। এর আগে দলের ২ জন সদস্য ডঃ সাজ্জাদ হসাইন ও মোহর আলীকে বাঙালীগন হোটেলে প্রায় ১২ ঘণ্টা জিম্মি করেছিল।

অন্যদিকে, মামলার কারনে শেখ মুজিবের সংসদ সদস্যপদ তখনও বাতিল করা হয় নি। অজ্ঞাত কারনে ডঃ কামালের আসনও বাতিল করা হয় নি। তাই এই দুই আসনের কোন উপনির্বাচন ৭৮ টির তালিকায় নাই। মহিলা আসনের ১০টির মধ্যে কেবল বাতিল হইয়াছে নুরজাহান মোরশেদের আসন। সংরক্ষিত আসন বিধায় এই আসনের সরাসরি নির্বাচনের বিধান নাই।

এদিন  মুসলিম লীগের প্রধান খান আব্দুল কাইউম খান জানান, তার দলের সাথে ফজলুল কাদের চৌধুরীর কনভেনশন মুসলিম লীগের একত্রীকরণ হয়েছে। অল পাকিস্তান কনভেনশন মুসলিম লীগের ফজলুল কাদের চৌধুরী এবং কাইউম মুসলিম লীগের পূর্ব পাকিস্তান প্রধান এই একত্রীকরণ সম্পর্কে অবহিত নন।

এদিন, ইতিপূর্বের ঘোষিত সময়সূচি বাতিল করে জাতীয় ও প্রাদেশিক পরিষদের শূন্য আসনে উপ-নির্বাচনের নতুন তারিখ ঘোষণা করে নির্বাচন কমিশন । জানান, পুনর্বিন্যাস্ত সময়সূচি অনুসারে ভোট গ্রহণ ১২ ডিসেম্বর শুরু হয়ে ২৩ ডিসেম্বর শেষ হবে। পিডিপি, কাইউম মুসলিম লীগ ও জামাত উপ নির্বাচন পিছানোর দাবী জানায়।  দেড় কোটি ভোটার এই নির্বাচনের আওতাভুক্ত। পার্বত্য চট্টগ্রামে কোন নির্বাচন নাই এবং যশোর ও কুষ্টিয়া জেলার সকল আসনে নির্বাচন হবে বলে স্থির হয়।

গোলাম আজম এক বিবৃতিতে জানান যে, শরণার্থীদের নিয়া ভারতের পৈশাচিক খেলা বন্ধ এবং তারা যাতে ফিরে আসতে পারে তার জন্য ভারতকে বাধ্য করার জন্য জাতিসংঘ মহাসচিব এর কাছে তিনি আবেদন জানান। ব্রিটিশ শিশু বিশেষজ্ঞ জন সিমেনের উদাহরন দিয়ে গোলাম আজম বলেন রিলিফ কার্যক্রমের ত্রুটির জন্য ভারতের সমালোচনা করেন। ভারত মানবিক কারনে প্রাপ্ত বিপুল সংখ্যক ত্রাণ সামগ্রী আত্মসাৎ করছে বলে অভিযোগ করেন।

এদিকে, লাহোরে এক সভায় পিডিপি প্রধান নুরুল আমিন বলেন, পূর্ব পাকিস্তানের পরিস্থিতি ভালোর দিকেই যাচ্ছে মনে হয় এবং আশার আলো দেখা যাচ্ছে। তিনি বলেন দেশের দুই অংশকে এক রাখা কেবল গণতন্ত্রের মাধ্যমেই সম্ভব তবে তা সামরিক সরকারের জন্য কোনভাবেই সম্ভব নয়। গণতন্ত্রের অধীনে দুই অংশের নেতাদের ঘন ঘন বৈঠক ও মেলামেশা হলে ভুল বুঝাবুঝি কম হবে বলেও মন্তব্য করেন তিনি। সপ্তাহব্যাপী পশ্চিম পাকিস্তান সফরশেষে ফিরে আসার আগে বিমান বন্দরে নূরুল আমিন সাংবাদিকদের জানান, ‘পাকিস্তানের সংহতি ও অখন্ডতা সম্পর্কে নতুন আস্থা নিয়ে দেশে ফিরে যাচ্ছি।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here