ভারতে পুতিন-মোদী বৈঠক

0
232

দেশইনফো ডেস্ক: যুক্তরাষ্ট্রের হুমকি সত্ত্বেও ভারতের সঙ্গে ৫ বিলিয়ন ডলারের বেশি মূল্যে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির চুক্তি করলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার এ চুক্তিটি সম্পন্ন করা হয়। এছাড়া ভারতের সঙ্গে প্রায় ৩ বিলিয়ন ডলারে রাশিয়ান যুদ্ধজাহাজ এবং সামরিক হেলিকপ্টার ক্রয়ের বিষয়ে আলোচনার হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

বৈঠকে ভারতে রাশিয়ার দ্বিতীয় পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ, ২০২২ সালে ভারতের প্রথম মহাকাশ মিশনে নভোচারী পাঠানোর জন্য রাশিয়ায় তাদের প্রশিক্ষণের বিষয়ও আলোচনার করা হয়।

রাশিয়া ও যুক্তরাষ্ট্র এই দু’দেশের সঙ্গেই সম্পর্ক বজায় রাখার দুরূহ এক কৌশলের পথে হাটছে ভারত। ভারত আশা করছে, চীনের ওপর সতর্ক দৃষ্টি রাখতে যুক্তরাষ্ট্র অবরোধ থেকে ভারতকে ছাড় দেবে। তবে ট্রাম্প প্রশাসন যে ইঙ্গিত দিয়েছে, তাতে অবরোধ থেকে অব্যাহতি পাওয়া দুষ্কর। তবে চীনের ক্রমবর্ধমান কর্তৃত্ব এবং রাশিয়ার চাপ মোকাবেলায় নয়াদিল্লীর সঙ্গে জোরদার সম্পর্ক গড়ে তোলার প্রচেষ্টার প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্র এখন একটি জটিল পরিস্থিতিতে রয়েছে।

ওয়াশিংটন ও নয়াদিল্লী গতমাসে ২০১৯ সালে যৌথ সামরিক মহড়া আয়োজনের পরিকল্পনা ঘোষণা করেছে এবং অতি সংবেদনশীল সামরিক তথ্য বিনিময়ে সম্মত হয়েছে। যুক্তরাষ্ট্র এখন ভারতের দ্বিতীয় সমরাস্ত্র সরবরাহকারী দেশ। তবে এক্ষেত্রে রাশিয়া এখনো শীর্ষে রয়েছে।

এদিকে, বিষয়টিকে ভালোভাবে নিচ্ছে না যুক্তরাষ্ট্র। দেশটি ইতিমধ্যে বলে দিয়েছে যদি ভারত এস-৪০০ আকাশ প্রতিরোধ ব্যবস্থা কেনে তাহলে নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে।

গেলো বৃহস্পতিবার দুইদিনের সফরে বৃহস্পতিবার রাতে ভারতে পৌঁছেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। বিমানবন্দর থেকে পুতিন যান ৭ লোক কল্যাণ মার্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে। আলিঙ্গন করে পুতিনকে স্বাগত জানান মোদি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here