বাংলাদেশের পর এবার ভারতেও নিষিদ্ধ হল টিকটক

0
100

প্রযুক্তি ডেস্ক :: বাংলাদেশের পর ভারত। ভারতেও টিকটক অ্যাপটি নিষিদ্ধ করল মাদ্রাজ হাইকোর্ট। এই চাইনিজ মোবাইল অ্যাপটি নিষিদ্ধ করতে কেন্দ্রকে নির্দেশ দেয় হাইকোর্ট। টিকটক অ্যাপের কনটেন্ট অনুপযুক্ত বলেই মত আদালতের।

আদালত বলছে, এখানে পর্ণগ্রাফির মতো কনটেন্টও রয়েছে যা কমবয়সীরা সহজেই নাগালে পেয়ে যাচ্ছে। তাছাড়া এই মোবাইল অ্যাপের মাধ্যমে স্কুল পড়ুয়ারা যেভাবে অনলাইনে অপরিচিতদের সাথে নিজেদের এক্সপোজ করছে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বেঞ্চ।

মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি এন কিরুভাকরণ ও বিচারপতি এসএস সুন্দরের নির্দেশে তিনটি বিষয় উঠে আসে। প্রথমত, টিকটক মোবাইল অ্যাপকে নিষিদ্ধ করতে হবে। দ্বিতীয়ত, টিকটক মোবাইল অ্যাপে তৈরি কোনো ভিডিও মিডিয়া সম্প্রচারিত করতে পারবে না। তৃতীয়ত, কমবয়সীদের বিশেষত ১৮’র কম বয়সীরা যাতে সাইবার অপরাধের শিকার না হয় তা আটকাতে আমেরিকার মতো চিলড্রেনস অনলাইন প্রাইভেসি প্রোটেকশন অ্যাক্ট চালু করা যায় কিনা তা নিয়ে ভাবতে হবে।

মাদুরাইয়ের এক আইনজীবী ও সমাজকর্মী মুথু কুমার টিকটককে নিষিদ্ধের দাবিতে মাদ্রাজ হাইকোর্টে পিটিশন দাখিল করে জানিয়েছিলেন, এই মোবাইল অ্যাপে অতিরিক্ত আসক্তির জেরে কমবয়সীদের মধ্যে সংস্কৃতির অবনতি ঘটছে। পর্ণগ্রাফি সহজলভ্য হয়ে যাচ্ছে। শিশুনির্যাতন বাড়ছে। ভারতে প্রতিমাসে ৫৪ মিলিয়ন ব্যবহারকারী টিকটক ভিডিও আপলোড করে।

বিচারপতিরা তাদের নির্দেশে ইন্দোনেশিয়া ও বাংলাদেশের কথা উল্লেখ করেন। মাদ্রাজ হাইকোর্টের বিচারপতিরা আরো বলেন, এই অ্যাপের আসক্তির জেরে কমবয়ীরা ভয়াবহ পরিণতির দিকে এগিয়ে চলেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here