জেএসসি জেডিসিতেও থাকছে না এমসিকিউ

0
135
জেএসসি জেডিসি পরীক্ষায় আর এমসিকিউ আর থাকছে না। শিক্ষা মন্ত্রণালয়ে জেএসসি ও জেডিসি পরীক্ষার নিরাপত্তা সংক্রান্ত সভা শেষে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন গণমাধ্যমকে এই কথা জানান।
তিনি বলেন, সুষ্ঠুভাবে পরীক্ষা আয়োজনের স্বার্থে আমরা জেএসসি ও জেডিসিতে এমসিকিউ না রাখার সিদ্ধান্ত নিয়েছি। ভবিষ্যতে অন্যান্য পরীক্ষায়ও বড় ধরনের পরিবর্তন আনা হবে।
তিনি আরো বলেন, ‘এবার জেএসসি ও জেডিসিতে নৈর্ব্যত্তিক প্রশ্ন তুলে দিয়ে সংক্ষিপ্ত প্রশ্ন দেয়া হবে।চলমান পদ্ধতিতে পাবলিক পরীক্ষা হলে প্রশ্নফাঁস বন্ধ করা যাবে না। এ কারণে পাবলিক পরীক্ষাগুলোতে বড় ধরনের পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছি।’
এ বছরের নভেম্বরের তৃতীয় সপ্তাহের মধ্যে জেএসসি ও জেডিসি পরীক্ষা হতে পারে।
ইতোপূর্বে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মো. মোস্তাফিজুর রহমান প্রশ্নফাঁস ঠেকাতে এ বছর থেকেই প্রাথমিক সমাপনী পরীক্ষায়ও এমসিকিউ না রাখার কথা জানিয়েছিলেন।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদও আজকের সভায় জেএসসি ও জেডিসির প্রশ্নে পরিবর্তন আনার ইঙ্গিত দিয়েছেন।
তিনি বলেন, আগের সব প্রশ্নফাঁস হওয়ার ঘটনা যাচাই-বাছাই করে দেখা গেছে, শুধু নৈর্ব্যত্তিক (এমসিকিউ) পরীক্ষার আগে কিছু মানুষের হাতে তা চলে গেছে। এ কারণে বিষয়টি নিয়ে ভাবার বিষয় এসেছে। আমরা এটি নিয়ে কাজ শুরু করেছি। আগামী জেএসসি-জেডিসি পরীক্ষায় বড় ধরনের সংস্কার ও পরিবর্তন আনা হবে।
তিনি বলেন, আগামী জেডিসি-জেএসসি পরীক্ষায় এমসিকিউতে নম্বর কমানো হতে পারে বা এককথায় উত্তর যুক্ত করা হতে পারে, অথবা সৃজনশীল আকারে প্রশ্ন দেয়া হতে পারে। বিষয়টি নিয়ে আমরা কাজ করছি। অতিশিগগিরই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here