কোথায় নিখোঁজ হওয়া সেই ১৪০০ শিশু?

0
138

মায়ের কোলে নিরাপদ শিশু। সন্তানের সঙ্গে আবেগঘন মুহূর্তের একটি ছবি সামাজিক মাধ্যমে পোস্ট করে বিতর্কে জড়ালেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকন্যা ইভাঙ্কা।

মার্কিন যুক্তরাষ্ট্রজুড়ে এই মুহূর্তে নিখোঁজ প্রায় দেড় হাজার শরণার্থী শিশু। এই খবর সামনে আসতেই শিশুদের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

এই মুহূর্তে অভিভাবকহীন ওই সব শিশু কোথায়, কী অবস্থায় রয়েছে, পাচারকারীদের খপ্পরে পড়ে তারা বিপথে চালিত হয়েছে কি না, এমন আশঙ্কায় সমাজের বিভিন্ন মহল। এমন সময়ে ইভাঙ্কার এমন মাতৃসুলভ রূপ প্রকাশ পেতেই ক্ষোভের মুখে পড়েছেন তিনি।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য এবং জন পরিষেবা দফতরের কর্মকর্তা স্টিভেন ওয়াগনার এক বিবৃতিতে জানিয়েছেন, ১ হাজার ৪০০ শরণার্থী শিশুর কোনো খোঁজ পাচ্ছে না প্রশাসন।

উল্লেখ্য, ‘অবৈধভাবে অনুপ্রবেশ’ করা বা ‘সীমান্ত এলাকা থেকে উদ্ধার অভিভাবকহীন’ কয়েক হাজার শিশুকে পাঠানো হয়েছিল বিভিন্ন হোমে।

কিন্তু খোঁজ নিতে গিয়ে দেখা যায়, এর মধ্যে ১ হাজার ৪০০ শিশুর কোনও হদিস নেই। এই সংবাদ গণমাধ্যমে প্রকাশ্যে আসতেই সমালোচনার মুখে পড়তে হচ্ছে ট্রাম্প প্রশাসনকে।

এদিকে ট্রাম্পের বিশেষ উপদেষ্টা হিসেবে কাজ করেন ইভাঙ্কা। ফলে ইভাঙ্কার উপরেও গোটা ঘটনার দায় বর্তায়। রোববার নিজের সন্তানকে আদর করার মুহূর্তের ছবি সামাজিকমাধ্যমে পোস্ট করেন ইভাঙ্কা ট্রাম্প।

এরপরই মার্কিন কমেডিয়ান প্যাটন ওসওয়াল্ট তার টুইটে প্রশ্ন তোলেন, মায়ের কোলহারা ওই সব শিশু কোথায় ও কেমন আছে তা জেনে নিয়ে যদি নিজের সন্তানকে এমন আদর করতেন তাহলে ভালো হতো নাকি? মনে হয় সেটাই সবচেয়ে ভালো হতো। কী বলেন ইভাঙ্কা?

নেটিজেনদের অনেকেই জানতে চেয়েছেন, কোথায় রয়েছে শরণার্থী শিশুরা। সামাজিক মাধ্যমে #WhereAreTheChildren নামে একটি হ্যাসট্যাগও রীতিমতো ‘ট্রেন্ডিং’ হয়েছে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here