জাপানি খেলোয়াড়েরা যা করলেন জানলে আপনি স্যালুট করবেন

0
178

বেলজিয়ামের সঙ্গে অমন ম্যাচের পর গোটা বিশ্বই প্রশংসায় ভাসাচ্ছে জাপানকে। ২-০ গোলে এগিয়ে গিয়েও জয়টা ধরে রাখতে পারেনি এশিয়ার দেশটি। জাপানিদের হৃদয়ে রক্তক্ষরণ হয়েছে। হতাশ হয়েছে পুরো এশিয়া মহাদেশই। জাপানের বিদায়ে যে এ মহাদেশের আর কোনও প্রতিনিধিই রইল না রাশিয়ায়। তবে ফুটবলবোদ্ধারা বলছেন, জাপান হারেনি, ফুটবলের জয় হয়েছে।

ফুটবল দুনিয়া স্যালুট করছে জাপানিদের। তারা গর্বিত করেছে এশিয়াকে। এখানেই শেষ হচ্ছে না জাপানিদের কীর্তি। বিশ্বকাপের দেশ ছাড়ার আগে জাপানি খেলোয়াড়েরা অভূতপূর্ব কাজই করেছেন। যা সারা বিশ্বের খেলোয়াড়দের কাছে একটি উদাহার হয়েই থাকবে। তা কী করেছেন জাপানের খেলোয়াড়রা?

কিছুদিন আগে জাপানি ফুটবল সমর্থকদের একটি ভিডিও ভাইরাল হয়েছিল। তাতে দেখা গিয়েছিল, খেলা শেষে তাঁরা গ্যালারি পরিষ্কার করছেন। বেলজিয়ামের কাছে হারের পর জাপানি ফুটবলাররা যেটা করে গেলেন তাতে আরও অন্তত একশো বছর ফুটবলে তাদের নাম থেকে যাবে। রাশিয়া ছাড়ার আগে তাঁরা ড্রেসিংরুম পরিষ্কার করে দিয়ে গেলেন। আর আয়োজকদের উদ্দেশে এক টুকরো কাগজে জাপানিরা লিখে দিয়ে গেলেন, ‘স্প্যাসিবো’। যার মানে ধন্যবাদ।

বেলজিয়ামের বিরুদ্ধে ২-০ গোলে এগিয়ে থাকার পরও ৩-২ তে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে জাপান। এই নিয়ে তিনবার তারা বিশ্বকাপের নকআউট থেকে ছিটকে গেল। এশিয়া থেকে একমাত্র দল হিসেবে রাশিয়া বিশ্বকাপের নকআউটে খেলার টিকিট পেয়েছিল জাপান। পয়েন্টের দিক থেকে পিছিয়ে থাকলেও গ্রুপ পর্বে কমসংখ্যক কার্ড দেখার জন্য তারা নকআউটে খেলার সুযোগ পেয়েছিল।

ফেয়ার প্লের জন্য জাপান এর মধ্যেই বিশ্ব ফুটবলের শ্রদ্ধা অর্জন করেছে। এবার জাপানি ফুটবলারদের এমন এক উদ্যোগ তাদের আরও কয়েক ধাপ উঁচুতে তুলে রাখল। ম্যাচ শেষে আয়োজকরা গিয়ে দেখলেন, জাপানি ফুটবলারদের লকার রুম পরিপাটি করে সাজানো। কোথাও এক টুকরো নোংরা, আবর্জনা নেই। আর রাশিয়ার জন্য তাঁরা রেখে গেল কাগজো মোড়া ‘ধন্যবাদ’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here