মোস্তাফিজকে দল থেকে বাদ দিয়ে টসে দারুণ ব্যাটিং করছে বাংলাদেশ

0
199

প্রথম টেস্টে চট্টগ্রামে ক্যারিবীয়দের হারানোর পর ঢাকা টেস্টেও জয়ের মিশন বাংলাদেশের। এই এই মিশন সফল হয়তো, প্রায় চার বছর পর কোনো দেশকে টেস্টে হোয়াইটওয়াশ করার স্বাদ পাবে টাইগাররা। সে লক্ষ্যেই আজ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে শুরু হচ্ছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ।

মিরপুরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে টসে জিতে ব্যাটিং করছে বাংলাদেশ। ধবলধোলাইয়ের লক্ষ্যে একটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে সাকিব–বাহিনী। চোটে পড়া ইমরুল কায়েসের জায়গায় টেস্ট অভিষেক হয়েছে ওপেনার সাদমান ইসলামের। সৌম্য সরকারের সঙ্গে জুটি বেঁধে সাদমান শুরু করেছেন বাংলাদেশের ইনিংস।

সাদমানের অন্তর্ভূক্তির পাশাপাশি দলে এসেছেন লিটন দাস। অনুশীলনের সময় আঙুলে চোট পাওয়ায় মুশফিক কিপিং করতে পারবেন কিনা, এ দোলাচলেই তাঁর দলে আসা। বাদ পড়েছেনb মোস্তাফিজুর রহমান। সিম বোলিংয়ের কাজটা হয়তো করতে হবে সৌম্যকেই। চট্টগ্রামের মতো ঢাকাতেও চার স্পিনার দিয়ে ক্যারিবীয়দেরে ঘায়েলের লক্ষ্য স্টিভ রোডসের দলের। তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ আর নাঈম হাসানরা প্রস্তুত চট্টগ্রামের মতোই ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের বিপাকে ফেলতে।

ক্যারিবীয় অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটের সঙ্গে টস করতে নেমে জিতলেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানই। এবং টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

কাঁধের ইনজুরিতে পড়ে ইমরুল কায়েসের ছিটকে পড়ার পরই অনেকটা নিশ্চিত হয়ে যায় ঢাকা টেস্টে অভিষেক হতে যাচ্ছে সাদমান ইসলামের। তারওপর ইনজুরির কারণে এই টেস্টেও যখন তামিম ইকবাল ফিরতে পারেননি তখন সাদমানের অভিষেকের বিষয়ে সব সন্দেহ-সংশয় দূর হয়ে যায়। শেষ পর্যন্ত সেটাই সত্যি হলো, ঢাকা টেস্টে অভিষেক হলো আরও একজন তরুণ ক্রিকেটারের। ঘরোয়া ক্রিকেটে নিয়মিত রান করে যাওয়া ওপেনার সাদমান ইসলামের।

মুশফিকুর রহীমের সঙ্গে লিটন দাসকেও রাখতে হলো একাদশে। সে জন্য কপাল পুড়েছে মোস্তাফিজুর রহমানের। অর্থ্যাৎ এই টেস্টে বাংলাদেশ খেলছে পুরোপুরি পেসার ছাড়াই। চারজন স্পিনার রয়েছেন দলে। সাকিব আল হাসান, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ এবং নাঈম হাসান। লিটনের জন্য জায়গা ছাড়তে হয়েছে মোস্তাফিজকে।

বাংলাদেশ দল
সাদমান ইসলাম, সৌম্য সরকার, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম এবং নাঈম হাসান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here