ঘামের দুর্গন্ধ দূর করুন ঘরোয়া উপায়ে

0
231

বেশিরভাগ সময়েই ঘামের দুর্গন্ধ অসহ্যকর হয়ে ওঠে। ঘামের দুর্গন্ধে অনেক জায়গাতেই অপ্রস্তুত অবস্থায় পড়তে হয়। মূলত শরীরে ব্যাকটেরিয়ার বংশবৃদ্ধির কারণেই ঘামে দুর্গন্ধ দেখা দেয়। ঘামের দুর্গন্ধ দূর করতে বাজারে নানা রকম বডি স্প্রে পাওয়া যায় তাতে কাজও হয় ভালই। কিন্তু বাজারের এসব সুগন্ধিতে থাকা ক্ষতিকারক রাসায়নিক ত্বকের ক্ষতি করতে পারে। তাই ক্ষতিকারক রাসায়নিক যুক্ত এই সব বডি স্প্রে ব্যবহার না করে ঘরোয়া উপায়েই ঘামের দুর্গন্ধ দূর করা যায়।

চলুন জেনে নেয়া যাক এমন কিছু কৌশল-

মধু- একটি পাত্রে সামান্য উষ্ণ গরম জল নিয়ে তাতে সামান্য পরিমাণ মধু মিশিয়ে রেখে দিন। স্নানের শেষে মধু মিশ্রিত জল গায়ে ঢেলে নিন। এই মিশ্রণটি ঘামের দুর্গন্ধ দূর করতে সাহায্য করবে।

বেকিং সোডা- বেকিং সোডা পেস্ট বানিয়ে বগলে লাগিয়ে নিন। এটি ঘামের কটু গন্ধ দূর করতে সাহায্য করে। তাছাড়া বগলের অতিরিক্ত ঘাম রোধ করার জন্য বেকিং সোডার সঙ্গে কর্নফ্লাওয়ার মিশিয়ে নিতে পারেন।

গোলাপজল- ঘামের দুর্গন্ধ দূর করার জন্য সবচেয়ে সহজ উপায় হল গোলাপজলের ব্যবহার। স্নানের জলের সঙ্গে পরিমাণ মতো গোলাপজল মিশিয়ে নিয়ে স্নান করুন। এই উপায়টি দীর্ঘক্ষণ দেহকে ঘামের দুর্গন্ধ থেকে দূরে রাখে। এটি খুব কার্যকরী।

নিম পাতা- নিম পাতার ব্যবহারে ঘামের দুর্গন্ধ রোধ করা যায় সহজেই। ঘামের দুর্গন্ধ হওয়ার জন্য শরীরে যে ব্যাকটেরিয়া দায়ী, সেই ব্যাকটেরিয়ার বৃদ্ধি রোধ করার জন্য নিম পাতা খুব উপকারী। কিছু নিমপাতা জলে দিয়ে সেদ্ধ করে নিন। স্নান করার সময় এই জল ব্যবহার করুন। এই পদ্ধতি শরীরের টক্সিন রোধ করে এবং ঘামের কটু গন্ধ দূরে রাখে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here