জানেন কি কোন মাসে জন্মানো আপনার সন্তানের পক্ষে সবচেয়ে ভালো?

0
278

হবু বাবা-মায়েরা আগে থেকেই প্রচুর প্ল্যান করতে থাকেন তাঁদের সন্তান নিয়ে। এমনকী, সন্তান কোন মাসে জন্মালে তাঁদের সুবিধা, সন্তানের জন্মের শুভ দিন সবটাই আগে থেকে ছকে ফলেন অনেক দম্পতিই। কিন্তু জানেন কি কোন মাসে জন্মানো আপনার সন্তানের পক্ষে সবচেয়ে ভালো?
১। গরমকাল :
যদি আপনার সন্তান জন্মায় গরমকালে তাহলে আপনার বাচ্চার ওজন বাড়ে তাড়াতাড়ি। গরমে বাচ্চা একটু বেশি কষ্ট পায় ঠিকই, তবে এই সময় ঠাণ্ডা লাগার ভয় থাকে কম। রোগের সম্ভাবনাও থাকে কম। আর বাচ্চার ফ্যশনের জন্য এই সময় আদর্শ। সোয়েটারের চিন্তা নেই। মনের সুখে ফ্যাশনেবল পোশাকে বাচ্চাকে সাজান।

২। বর্ষাকাল:
বর্ষাকালে আপনার সন্তান জন্মালে ভয় থাকে ঠাণ্ডা লাগার। বাচ্চার পেটের সমস্যাও হতে পারে। তাই বর্ষাকাল আপনার শিশু জন্মালে তাকে খুব সাবধানে রাখা উ়চিৎ।

৩। শরৎকাল :
শরৎকালের আবহাওয়া বেশ মনোরম হওয়া সত্ত্বেও প্রাক-শীতের এই সময়ে বাচ্চা জন্মালে রোগ হওয়ার সম্ভাবনা থাকে সবচেয়ে বেশি।

৪। শীতকাল :
যদি আপনার শিশু জন্মায় তাহলে গরমে কষ্ট পাওয়ার ভয় মোটেই থাকে না। তবে এই সময়ের শিশুরা উষ্ণতা ভালোবাসে। সব সময় কোলে থাকতে চায়। শীতকালে সন্তান হলে তাঁকে বেশি স্তনদুগ্ধ পান করানো উচিৎ মায়ের। এতে শিশুর শরীর গরম থাকে।

৫। বসন্তকাল :
বসন্তকালে যদি আপনার ঘরে আসে নতুন অতিথি তাহলে সব দিক থেকেই তা ভালো। এই সময় পরিবেশ থাকে নাতিশীতোষ্ণ। তাই শিশুকে বেশি গরমে বা কনকনে ঠাণ্ডায় কষ্ট পেতে হয় না। আর শিশু এই সময় জন্মালে তাঁর স্কুলে অ্যাডমিশন পাওয়া সহজ হয়। তবে এই সময়েই রোগের প্রকোপ থাকে তুলনামূলক বেশি। তাই বাচ্চার যত্ন নিন

‘হেয়ার ট্রান্সপ্লান্ট’ এর উদ্দেশ্যে ভারতে গিয়েছেন টাইগার ওপেনার তামিম ইকবাল। বিসিবি চিকিৎসক দেবাশীষ চৌধুরীর পরামর্শ নিয়ে মুম্বাইয়ে চিকিৎসা নিচ্ছেন তিনি। যার কারনে অনুশীলন ক্যাম্পের শুরুর দিকে থাকতে পারবেন না তামিম। চিকিৎসার কারনে অনুশীলনে অংশ নিতে না পারায় অনুশোচনায় ভুগছেন তামিম।

এত সময় লাগবে জানলে অন্য সময় হেয়ার ট্রান্সপ্লান্ট করাতেন তিনি। তিনি বলেছেন, ‘ওখানকার (মুম্বাইয়ের) ডাক্তার বলেছিলেন দিন দশেকের মধ্যেই আমি প্র্যাকটিস করতে পারব। কিন্তু এখন মনে হচ্ছে আরো কয়েকটা দিন বেশি লাগবে। অথচ ত্রিদেশীয় সিরিজ শুরু হতে হাতে বেশি সময় নেই। এতটা সময় লাগবে জানলে কোনোভাবেই এখন এটা করাতাম না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here